24/09/2022
পৃথিবীতে কোন ধর্মের অনুসারী সংখ্যা কত?

পৃথিবীতে কোন ধর্মের অনুসারী সংখ্যা কত ?

পৃথিবীতে কোন ধর্মের অনুসারী সংখ্যা কত? আজকে আমাদের প্রতিবেদন পৃথিবীর বুকে সবথেকে বড় ১০টি ধর্মের অনুসারী নিয়ে।

পৃথিবীতে বহু ধর্মের মানুষ রয়েছেন। কালের বিবর্তনের অনেক ধর্মের আবির্ভাব হয়েছে। তবে বর্তমানে খুব অল্পসংখ্যক ধর্মই টিকে আছে। জানা যায় পৃথিবীতে বর্তমানে চার হাজার ৩০০ ধর্মের অস্তিত্ব রয়েছে। অনুসারীর দিক দিয়ে বর্তমানে পৃথিবীর প্রধান ধর্ম ১০টি। এছাড়া বাকি ধর্মগুলোর অনুসারী কোনো নির্দিষ্ট এলাকা বা দেশের জনগোষ্ঠী।

চলুন জেনে নিই, ” কোন ধর্মের অনুসারীর সংখ্যা কত” কোন ধর্মের স্থান কোথায়।

১.শিন্তো ধর্মের অনুসারী সংখ্যা:

জাপানের স্থানীয় পর্যায়ে এবং স্বীকৃতি প্রাপ্ত একটি রাষ্ট্রীয় ধর্ম শিন্তো।

এই ধর্মের লোকেরা কোনো ধরনের স্রষ্টায় বিশ্বাস করে না। তাদের কোনো তাদের কোন ধর্মপ্রচারক বা ধর্মীয় গুরু নেই । নেই পরকালের প্রতি কোন বিশ্বাস। আশ্চর্যের বিষয় হলো তাদের কোন ধর্ম গ্রহন্ত নেই। এই ধর্মের মূল থিম হলো, স্রষ্ঠা বলতে কিছু নেই, তবে কিছু মুক্ত-স্বাধীন আত্মা আছে, যাদের নাম হলো ‘কামি’। তাদেরকে ভাবা হয় মানুষের জন্য কল্যাণকর । তাই তাড়াতাড়ি পূজা আর্চনা করে। পুরো জাপানজুড়ে ৮১ হাজার শিন্তো মন্দির বা পূজার্চনা কেন্দ্র রয়েছে, পৃথিবীব্যাপী এ ধর্মের অনুসরণ করেন প্রায় ৪০ লাখ মানুষ। এদের প্রায় সবারই বসবাস জাপানে।

২. জৈন ধর্মের অনুসারী সংখ্যা:

জৈন ধর্মের উত্‍পত্তিস্থল ভারতে। এ ধর্মের আচার, অনুষ্ঠান,ভারতীয় সংস্কৃতির সঙ্গে মিল রয়েছে। জৈন ধর্মের বিশ্বাস হলো এই পৃথিবী জুড়ে ২৪ জন ‘তীর্থঙ্কর’ তথা বিজয়ী পুরুষের আবির্ভাব ঘটে। যারা সমকালীন সময়ে মানবজাতির রক্ষাকর্তা এবং শিক্ষক ছিলেন। “বিশ্বে ৪০ লাখ জৈন ধর্মের মানুষ আছেন”, যাদের অধিকাংশের বসবাস ভারতে। তাছাড়া অস্ট্রেলিয়া,আমেরিকা কানাডা এবং কিছু ইউরোপীয় দেশেও জৈনদের বসবাস আছে ।

৩. বাহাই ধর্মের অনুসারী সংখ্যা:

 ‘কিতাবুল আকদাস’ এ ধর্মের মূল গ্রন্থ।

বিশ্বের মোট ২০০টির অধিক দেশে ৭০ লাখ মানুষ বাহাই ধর্মের অনুসারণ করে থাকে।

৪. ইহুদী ধর্মের অনুসারী সংখ্যা:

পৃথিবীজুড়ে ইহুদী ধর্মের অনুসারীর সংখ্যা ১ কোটি ৭০ লাখের মতো হবে। এই ধর্মের ৪৩ ভাগের বেশি মানুষের বসবাস ইসরায়েলে। এছাড়াও যুক্তরাষ্ট্র-কানাডার সহ পৃথিবীর অন্যান্য প্রান্তরে তাদের বসবাস।

 ইহুদীদের মূল ধর্মগ্রন্থ হিব্রু বাইবেল, যা তানাখ নামে প্রশিদ্ধ ।

৫. শিখ ধর্মের অনুসারী সংখ্যা:

বিশ্বব্যাপী শিখ ধর্মের অনুসারী প্রায় ৩ কোটি। এদের  সবারই বাসবাস উত্তর ভারতের পাঞ্জাবে। শিখদের সর্বপ্রথম ধর্মগুরু গুরু নানক। তারপর একে একে ৯ জন গুরু এই দায়িত্ব পালন করেছেন। একেশ্বরবাদে বিশ্বাস করা এ ধর্মানুসারীদের জীবন-যাপনের দিকনির্দেশনা ঠিক করে দেন গুরুগণ।

৬. হ্যান ধর্মের অনুসারী সংখ্যা:

চীনের সবথেকে বড় ধর্মীয় সম্প্রদায় হলো হানজু বা হ্যান সম্প্রদায়। তারা যে ধর্মীয় বিশ্বাসে বিশ্বাস করে তাকেই চীনা লোক ধর্ম বা হ্যান ধর্ম বলা হয়। তারা একের অধিক দেবতায় বিশ্বাস করে। প্রকৃতির বিভিন্ন ধরনের শক্তিকে পূজাও করে। বর্তমানে এ ধর্মের অনুসারী ৪০ কোটির কাছাকাছি প্রায় ।

৭. বৌদ্ধ ধর্মের অনুসারী সংখ্যা:

পৃথিবীজুড়ে বৌদ্ধ ধর্মে অনুসারী মানুষের সংখ্যা আনুমানিক ৫১ কোটি। মূল ধর্মগ্রন্থের নাম ত্রিপিটক। পৃথিবীর সবচেয়ে বেশি সংখ্যক বৌদ্ধধর্মালম্বী মানুষের বাসস্থান চীনে। তাছাড়া থাইল্যান্ড, জাপান, মায়ানমার, শ্রীলংকা, নেপাল ও ভুটানে বৌদ্ধধর্মালম্বীরা সংখ্যাগরিষ্ঠ হিসাবে আছেন। আমাদের বাংলাদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীদেরও বড় অংশ বৌদ্ধ।

৮. হিন্দুধর্মের অনুসারী সংখ্যা:

বর্তমানবিশ্বে  হিন্দু ধর্মের অনুসারী প্রায় ১২০ কোটি। এদের প্রায় সবারই বাসস্থান দক্ষিণ এশিয়ায়। হাজার হাজার বছর পূর্বে প্রকৃতি বিভিন্ন বিষয়ে পূজার মাধ্যমে এই ধর্মের সূচনা হয়। বেদ, উপনিষদ, গীতা হলো হিন্দুধর্মের প্রধান এবং মূল ধর্মগ্রন্থ।

৯. খ্রিস্টান ধর্মের অনুসারী সংখ্যা:

পৃথিবীব্যাপী প্রায় ২৪০ কোটির মতো মানুষ খ্রিস্টান ধর্মের অনুসরণ করে থাকেন। এই ধর্মের ধর্মগ্রন্থ বাইবেল, খ্রিস্টধর্মের অনুসারীদের সবথেকে বড় দুটি সম্প্রদায় হলো ক্যাথলিক ও প্রোটেস্ট্যান্ট ।

১০. পবিত্র ইসলাম ধর্মের অনুসারী সংখ্যা:

সর্বশ্রেষ্ঠ ও শান্তির ধর্ম হলো ইসলাম ধর্ম। মহান আল্লাহর নিকট একমাত্র মনোনীত জীবন ব্যবস্থার নাম ইসলাম। এবং এই ধর্মের নবী হলেন. সাইয়েদুল আম্বিয়া, ইমামুল মুরসালীন, নবী মুহাম্মদ (সা.) 

পৃথবীতে ইসলাম ধর্মের অনুসারীর সংখ্যা ১৮০ কোটির বেশি। পৃথিবীর সবচাইতে দ্রুত বর্ধনশীল ধর্মও পবিত্র ইসলাম। পৃথিবীর ৫০টি দেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ।

Share

One Comment

Leave a Reply

Your email address will not be published.